Cookie Policy          New Registration / Members Sign In
PrabashiPost.Com PrabashiPost.Com

‘হয়ত তোমারই জন্য’

মান্না দে’র গান তো শুধু গান নয়, এ’যেন আমারই মনের কথা, আমার জীবনের নিরন্তর প্রেরণা ।

Bikash Pal
Tue, Jun 25 2013

Illustration: Rajat Dey

About Bikash

Dr Bikash Pal is a Professor of Electrical Engineering at London’s Imperial College. For details please click here


More in Culture

Happy Colours of Life

Durga Puja in London: The UnMissables

Mahishasura Mardini

একা বোকা

 
তখন আমি বেশ ছোট । স্কুলেও ভর্তি হইনি । গ্রামের সত্য’দা একদিন গেয়েছিলেন ‘রঙ্গিনী কত মন মন দিতে চায়’ – সেই আমার গান শোনা আর ভালবাসার শুরু । আরো পরে যখন ময়নার বোর্ডিং স্কুলে পড়ি, বেতারে অনুরোধের আসরে নিয়মিত শুনতাম তাঁর গাওয়া সেই গান – ‘শাওন রাতে যদি স্মরণে আসে মোরে ‘ । তারও অনেক পরে জেনেছি, মান্না দে কবি নজরুল ইসলামের লেখা এই গান গেয়েছিলেন ‘দেবদাস’ ছায়াছবিতে মহানায়কের নেপথ্য কন্ঠে । কথাশিল্পী শরৎচন্দ্রের ‘দেবদাস’ তখনো পড়িনি, তা সত্ত্বেও ঐ গানের আর্তি আমায় এতটাই আচ্ছন্ন করেছিল যে একদিন সু্যোগ পেয়েই বাসের ছাদে বসে স্কুল থেকে ৩০ কিলোমিটার দূরে পৌছে গেলাম ‘মান্না দে নাইট’ দেখতে । সেদিনের সেই রাতজাগা জলসায় তিনি ‘মা মা গো মা – আমি এলাম তোমার কোলে’ গানটি দিয়ে শুরু করেছিলেন । তারপর একের পর এক আরো কত গান, সুর আর কথার মূর্ছনায় হাজার হাজার শ্রোতার মন মাতিয়ে দিয়েছিলেন।

স্কুল শেষে উচ্চশিক্ষার উদ্দেশ্যে গেলাম যাদবপুর বিশ্ববিদ্যালয়ে । ইঞ্জিনিয়ারিং-এর ক্লাসে এক সহপাঠিনীর সাথে পরিচয় হল । পরিচয় আলাপের পর্যায়ে পৌছনোর আগেই, সে বিষয় ভালো লাগছে না বলে অন্য বিশ্ববিদ্যালয়ে চলে গেল । তার কিছুদিন পর এক বন্ধুর Two-in-One-এ হঠাৎ শুনলাম ‘পৌষের কাছাকাছি রোদ মাখা সেই দিন’ গানটি । মনে পড়ে গেল সেই বান্ধবীর কলেজ ছেড়ে চলে যাওয়ার কথা । নিমেষেই শীতের সেই অলস দুপুর কেমন এক ব্যঞ্জনাময় হয়ে চোখের সামনে ভেসে উঠল, উদাসী মন চলে গেল তারই খোঁজে । উপলব্ধি করলাম এতো গান নয়, এ’যেন আমার মনেরই কথা ।

পরে পরে আরো কয়েকজন বন্ধু-বান্ধবী হল –তাদের সাথে পড়ার বিষয়ের চেয়ে তার বাইরের ব্যাপারেই বেশী আড্ডা আর তর্ক জমত । বন্ধু সুবীর প্রায়ই তাতে নেতৃত্ব দিত । এক ২৩শে জানুয়ারিতে ১০-১৫ জন মিলে ফুলেশ্বরে পিকনিক করতে গেলাম । ভালোই লাগল এক বান্ধবীর সাথে আলোচনা । সে আলোচনাকে আলাপের গভীরতায় নিয়ে যাওয়ার যতই চেষ্টা করতাম অন্যদিক থেকে ততই উচ্ছ্বাসের অভাব বোধ করতাম । তার চিন্তাই মনকে কুরে কুরে খেতে লাগল । বাসায় ফিরে জানিনা কেন মান্না দে’র সেই গানটি – ‘আমি সাগরেরও বেলা তুমি দুরন্ত ঢেউ‘ – আমার শুনতে ইচ্ছে করত । আমার অসফল আলাপের আক্ষেপকে অসামান্য মাত্রা দিত তাঁর সেই দরদী কন্ঠ ।

পড়াশুনায় স্বাভাবিক ভাবেই মন বসে না – পরীক্ষায় মোটামুটি পাশ করে গেলাম । শুনলাম তাঁর গান – ‘দুঃখ আমাকে দুঃখী করেনি, করেছে রাজার রাজা’ । নানান কারণে আমার মনে কেমন এক পরিবর্তন হল – হঠাৎ অনেক শক্ত – দৃঢ়চিত্ত হয়ে গেলাম । শুধু পড়াশুনা আর তাঁর গান শোনা নিয়েই মেতে থাকতাম । ফলও মিলল হাতেহাতে – পরপর দুটো সেমেস্টারে ১২০জনের ক্লাসে প্রথম হলাম । তারপরে আর ফিরে তাকাতে হয়নি । সর্বভারতীয় স্তরে ইঞ্জিনিয়ারিং-এর স্নাতকোত্তর প্রবেশিকা পরীক্ষায় তৃতীয় স্থান পেয়ে ভর্তি হলাম ব্যাঙ্গালোরের বিশ্বখ্যাত Indian Institute of Science-এ ।

যাদবপুর ছাড়ার ঠিক সময়–সময়ই বার্ষিক সাংস্কৃতিক অনুষ্ঠানে তিনি আমন্ত্রিত হয়ে এলেন গাইতে । সেদিন হাজারও শ্রোতার অসংখ্য অনুরোধের মাঝেও তিনি রেখেছিলেন আমার আব্দার – গেয়েছিলেন ‘সে আমার ছোট বোন – বড় আদরের ছোট বোন’ । এ’গানের আবেদন আমার জীবনে জড়িয়ে গেছে । অনেকটাই পাল্টে গেছি আমি ।

চার বছর বয়সে মাকে হারিয়েছি আমি । মেদিনীপুরে গ্রামে বাবা আর দিদিদের সাথেই মানুষ আমার আদরের ছোট বোন । Post-Graduate Scholarship-এর টাকায় বাবা আর বোনের আংশিক দেখভাল করার দায়িত্ব তাই বেশ গর্বের সাথেই পালন করেছি । উনি এমন দরদ দিয়ে ঐ গান না গাইলে আমার অতটা কর্তব্যবোধ আসত বলে মনে হয় না ।

তারপর আমার জীবন নদীর মত এঁকে বেঁকে মেদিনীপুর, কলকাতা,ব্যাঙ্গালোর হয়ে সুদূর লন্ডনের ইম্পিরিয়াল কলেজের মত জ্ঞানের মহাসাগরে মিশে গেল । ইম্পিরিয়ালে অধ্যাপনার সুবাদে এখন সারা বিশ্বে ঘুরে বেড়াই আমি । মাঝে-মধ্যেই যাদবপুরের বন্ধুদের সাথে দেখা হয়ে যায় দেশ-বিদেশের কোনো শহরে । সন্ধ্যেবেলায় ‘কফি হাউসের সেই আড্ডাটা’ বা ‘আজ আবার সেই পথেই দেখা হয়ে গেল’ বা ‘ আবার হবে তো দেখা এ’দেখাই শেষ দেখা নয়তো’-র মতো গানগুলো যখন শুনি বা গাই জীবন যেন এক পূর্ণতা পায় তাঁর সুরের অমৃতধারায় ।

ছাত্রজীবনের ভালোবাসার সেই আবেগ আমার এখন আর নেই । সময়ের সাথে সেই আবেগ এখন আগ্রহে পরিণত হয়েছে । এখন লন্ডনে স্ত্রী-পুত্র-কন্যাসহ আমার সুখের সংসার । আমার স্ত্রী সোমা গান শিখেছে । আমি হারমোনিয়াম বাজাতে জানিনা, সোমা জানে। বাড়িতে মাঝে মাঝেই বসে মান্না দে’র গানের আসর । তাতে কখনো বন্ধু সিদ্ধার্থ আর ওর স্ত্রী চন্দ্রাও যোগ দেয় । এ যেন তাঁর গান ‘আমার না যদি থাকে সুর – তোমার আছে তুমি তা দেবে’-র স্বাভাবিক প্রতিফলন ।

দৈনন্দিন জীবনের জটিলতা, বৈষয়িক বাদানুবাদ, মনকে প্রায়শই উদাস করে । ক্ষণিকের জন্য উদ্যমহীন হয়ে পড়ি আমি । তখনই তাঁর গান ‘এজীবনে যত ব্যথা পেয়েছি সবই তো দিয়েছো তুমি ভুলায়ে’ কেমন এক অনুপ্রেরণা দেয় – অমনি পরের দিন আমি এক পূর্ণ উদ্যম প্রাণ ।

তাঁর জীবনী ‘জীবনের জলসাঘরে’ প্রায়ই পড়ি । আর যত পড়ি ততই বিস্ময়ে অবাক হয়ে যাই – শুধু নিষ্ঠা, অধ্যাবসায় আর নিরলস প্রচেষ্টার জোরে কত বাধা অতিক্রম করে তিনি জীবনের স্বর্ণ শিখরে পৌছেছেন । লক্ষ লক্ষ মানুষের ভালোবাসা আর শ্রদ্ধার সম্পদ তিনি । তাঁর এই সাফল্যের পথই আমার জীবনের নিরন্তর প্রেরণা ।

সেই অর্থে এই মহামানুষটির সাথে আমার পরিচয় হয়নি, ‘আমি তার ঠিকানা(ও) রাখিনি’, তবু তিনি এই ‘বিকাশ’-কে সদা বিকশিত করে চলেছেন তাঁর গানে – তাঁর সাফল্যের অসামান্য অনুপ্রেরণায় ।

আমি তাঁর আজীবন অনুরাগী ।

Please Sign in or Create a free account to join the discussion

bullet Comments:

 
Bikash Pal (Saturday, Jun 29 2013):
Gautam-babu thanks for your comments. It is great to see that a JUEE alumni has the opportunity in coming so close to this great personality and write such an inspiring book. I have learnt a lot from this book. We should meet: either when I am in Kolkata or you are in London. I am ready to contribute to the effort of promoting the legacy of such legend..
 
Gautam Roy (Thursday, Jun 27 2013):
Dr Bikash Pal r page ta porey khub bhalo laglo. Ami onar sathey anek kichui relate kortey parlam. Prothomoto amio Jadavpur University r student, BE in Elect Engg., ME in Instrumentation & Ph.D in Comp. Sc., abossyo ami onar cheye anektai senior - antoto onar lekha porey tai mone holo. Pujoniyo Manna Dey r sathey amar anekdin r e porichoy, aar sei sutrei amar lekha tnar atmojibonee "Jiboner Jalsaghorey" (Ananda Publishers) - ja uni porechen dekhe aro bhalo laglo. Tobe ota to onar kathatei lekha,
 

 

  Popular this month

 

  More from Bikash

advertisement

PrabashiPost Classifieds



advertisement


advertisement


advertisement