Cookie Policy          New Registration / Members Sign In
PrabashiPost.Com PrabashiPost.Com

কেদার-বদ্রী, ফ্ল্যাশব্যাকে

বদ্রী থেকে ফেরার পথে পাহাড় থেকে খসে পড়া একটা পাথর বাসের জানলা ভেঙে ঢুকল, মায়ের হাত থেকে আপেলটা ছিটকে নীচে পড়ে গেল, পাশেরজনের হাতে জোরে লাগল ।

কাকলি ভট্টাচার্য
Wed, Jul 10 2013

About কাকলি

কাকলি ভট্টাচার্য একটি সাধারণ মেয়ে


ঘরে বাইরে ছোটাছুটির জীবন
শৈশবকে খুঁজে বেড়ায় বিচলিত এই মন ।
আমরা মা, আমরা স্ত্রী,
কখনো বা শুধু একটি মেয়ে
সামান্য নয় অসামান্য নারী,
কম কি পুরুষের চেয়ে !


More in Views

An Enigmatic Beauty

লিস্টিকেল

বরিশালের বাঙাল

My many Kolkata

 
রোজ সকালে যেমন Radio LBC-তে Steve Allen-এর গলা শুনে ঘুম ভাঙে সেদিনও তেমনই ভেঙেছিল । কিন্তু বিশ্বের অন্যপ্রান্তে যে এ’রকম একটা ঘটনা ঘটে গেছে তখনো তা জানি না । পরে বাড়িতে টেলিফোন করে জানা গেল, দাদা গঙ্গোত্রী থেকে ফেরার পথে বৃষ্টিতে প্রায় আটকে পড়েছিল, তবে ভগবানের কৃপায় শেষ পর্যন্ত হরিদ্বার পৌছে গেছে ।

পাহাড়ে তো ধস নামেই আর বৃষ্টিতে আমাদের দেশে নদী উপচে পড়াও নতুন কিছু নয় । কিন্তু লন্ডনে বসে সকালের চা খেতে খেতে বুঝতে পারিনি যে কতটা ভয়ঙ্কর এই দুর্যোগ ।

ক্রমশ প্রকাশ হল উত্তরাখণ্ডের ভয়াবহ চিত্র । আজকালকার যুগে খবর বা ছবি মানুষের কাছে পৌছতে সময় লাগে না । খবরের কাগজে, টেলিভিশনের পর্দায় আর ওয়েবসাইটে মৃত মানুষগুলোর ছবি আর ধ্বংসাবশেষের ফুটেজ দেখে এবং ভারতীয় সামরিক বাহিনীর Rescue Mission-এর খবর পড়ে ভয়াবহ ঐ বিপর্যয় সম্পর্কে একটা ধারণা পাওয়া গেল ।

আর Facebook-এ ভেসে ওঠা নিখোঁজ লোকগুলোর মুখ দেখে মনে হল, “না এতো শুধু খবর নয়, এরা তো আমাদেরই মধ্যে থাকা আমাদের বন্ধু-বান্ধব, আত্মীয়স্বজন ।” তাঁদের প্রিয়জনের হাহাকার শুনে মনে হল, “কী দরকার ছিল এত ছোটো বাচ্চা বা বয়স্ক বাবা-মাকে নিয়ে ঐ দুর্গম জায়গায় যাওয়ার !”

বিয়ের আগে যখন বাপের বাড়ির লোকেদের সাথে শেষবারের মতো কেদার-বদ্রী বেড়াতে গিয়েছিলাম তখন কি আমার মনেও এই প্রশ্নই জেগেছিল ! ভাবার চেষ্টা করি । নাকি লক্ষ্মী পূর্ণিমার রাতে বদ্রীনারায়ণের মন্দিরের ওপর চাঁদের আলো পড়া অপূর্ব দৃশ্য নিমন্ত্রণের হাতছানি হয়ে আমার সামনে হাজির হয়ে বলেছিল, “আবার এসো” ।

আমাদের ১১ জনের গ্রুপ । ছোট-বড় মিলিয়ে জমজমাট আড্ডা । এত বছর পরেও সব কিছু যেন চোখের সামনে জ্বলজ্বল করছে । যখন মনে হয় সেদিনও তো এমন ঘটনা ঘটতে পারত ! তাহলে কি আজ লন্ডনে বসে ঐ ১১ জনের দুঃখের কথা আমি শুনতাম ? ভাবতেই গায়ে কাঁটা দেয় ।

কেদারে ভারত সেবাশ্রম সঙ্ঘের অতিথিশালায় খাটের ওপর পুরো পরিবারকে সুরক্ষিত রেখে পরিবারের কর্তা যখন বাইরের অবস্থা দেখতে বেরোলেন তখন চোখের সামনে দিয়ে জলের তোড় ভাসিয়ে নিয়ে গেল খাটশুদ্ধ সব্বাইকে । আমরা হয়ত ঐ খাটের ওপর বসেই শীতের হাত থেকে বাঁচতে Brandy খেয়েছি, আড্ডা দিয়েছি, ‘ভাই’ মানে আমার দিদার ঢুলিতে চড়া নিয়ে মজা করেছি ।

কত স্মৃতি ! কেউ আজ আছেন, কেউ নেই । চারপাশটা মাটিতে মিশে গেলেও কেদারনাথের মন্দির কিন্তু আজও স্বমহিমায় দাঁড়িয়ে ।

আস্তিকেরা বলবেন, “এ’হল ভগবানের লীলা ।” আর নাস্তিকদের যুক্তি, “ভগবানই যদি থাকবেন তাহলে ভক্তদের এ’ভাবে ভাসিয়ে দেবেন কেন !”

কী সত্যি – কী মিথ্যা তা বিচার করার আমরা কে ! কিন্তু এতগুলো মানুষের মৃত্যু অভাবনীয় ।

ভারতীয় উপমহাদেশ এবং জাপানে সুনামি সমগ্র দুনিয়াকে এতটাই ঘাবড়ে দিয়েছে যে এখন সমুদ্রের প্রতিটা ঢেউকে আমরা সন্দেহ করি । এবারে কি তাহলে পাহাড়কেও অবিশ্বাস করব ? এর জন্য দায়ী কে – ভগবান, প্রকৃতি না মানুষ নিজেই !

গৌরীকুণ্ডে ভারত সেবাশ্রম সঙ্ঘের অতিথিশালায় রান্নাঘর আর খাবারঘরের পাশ দিয়ে বয়ে চলেছে মন্দাকিনী । স্রোতস্বিনী স্বর্গগঙ্গা দেখতে দেখতে আমরা খিচুড়ি খেলাম । আর ঘরে ফিরেই লেপের মধ্যে ঢুকে আমার বোন রামনাম জপ করতে শুরু করল – “এই ব্যাঁকা বাড়িটা তো যে কোনো সময় ধসে যেতে
পারে !”

সবাই মজা করল । বড়রা বললেন, “ছিঃ ছিঃ, ঠাকুরের কাছে এসে এ’সব বাজে কথা বোলো না – পাপ হবে !” কিন্তু ভয়টা তো অবান্তর ছিল না ! পাহাড়ের গায়ে ও’ভাবে দাঁড়িয়ে থাকা বাড়িটা তো আজ আর নেই ।

বদ্রীনারায়ণ থেকে ফেরার পথে পাহাড় থেকে খসে পড়া একটা ছোট পাথর আমাদের বাসের জানালা ভেঙে ঢুকল । ঠিক ড্রাইভারের পরের জানালা দিয়ে । মায়ের হাত থেকে ছিটকে আপেলটা নীচে পড়ে গেল । পাশেরজনের হাতে জোরে লাগল । পুরো ঘটনায় বাসের সবাই স্তম্ভিত ।

মাথায় তখন কতরকম চিন্তা । যদি ড্রাইভারের লাগত আর সে নিয়ন্ত্রণ হারাত ! তাহলে তো বাস একেবারে খাদে । সেই রাস্তা আজ কোথায় !

কেদার-বদ্রী’র রাস্তা কবে খুলবে জানি না । কিন্তু মানুষ কি সেখানে আর যাবে না ? অবশ্যই যাবে । নির্ভয়ে যাবে । কেউ যাবে ভগবানের টানে, কেউ নিজের সাহসে আবার কেউ আমাদের মতো না বুঝেই ।

Please Sign in or Create a free account to join the discussion

bullet Comments:

 

 

  Popular this month

 

  More from কাকলি

advertisement


PrabashiPost Classifieds



advertisement


advertisement


advertisement